আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


অন্যের সাহায্যে চলছে যার সংসার, তারই দানে নির্মান হবে কপিলমুনির মসজিদ

শারিরীক প্রতিবন্ধী আল-আমিন


মায়ের কোল থেকে নেমে হামাগুড়ি দিয়ে চলতে শেখা আল-আমিন পয়ঁত্রিশেও পথ চলে হামাগুড়িতেই। শারিরীক সীমাবদ্ধতা বাধ্য করছে তার এই বন্ধুর পথ পাড়ি দিতে।

অদম্য সাহস আর সৃষ্টিকর্তার প্রতি গভীর বিশ্বাস তার চলার পথে প্রেরনা। আল-আমিন দক্ষিনের বৃহৎ বাণিজ্যিক শহর খুলনার পাইকগাছার কপিলমুনি জনপদের চিরচেনা মুখ। পাশ্ববর্তী হরিঢালী ইউনিয়নের গলডাঙ্গা গ্রামে আকসেদ সরদারে ছেলে।

শারিরীক সীমাবদ্ধতা নিয়ে বেড়ে ওঠা আল-আমিন, মা রিজিয়ার আদরের সন্তান। ৬ সদস্যের অভাবের সংসারে নানা প্রতিবন্ধকতায় আল-আমিন আজ ভিখারী। অন্যের দানে সংসার চলে তার। খেয়ে-নাখেয়ে সূর্যোদয় আর সূর্যাস্তের ক্লান্তিহীন খেলা দেখতে দেখতে ইতোমধ্যে পঁয়ত্রিশে ঠেকেছে গানিতিক সংখ্যায় তার বয়স। মোয়াজ্জিনের সুমধুর কণ্ঠে “আসসালাতু খইরুম মিনান নাউম” (ঘুম থেকে নামাজ উত্তম) এই ধ্বনিতে ঘুম ভাঙ্গে আল-আমিনের। বাড়ির পাশে মসজিদে নামাজ আদায় করে জীবিকার টানে ছুটেচলা আল-আমিন। দিনের বাকিটা সময় কাটায় কপিলমুনি বাজারের অলিগলিতে। শত ব্যস্ততার মাঝে আল-আমিন ভোলেনা পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের কথা।

মোয়াজ্জিনের আযানের ধ্বনি অন্যরকম জ্বালা ধরায় তার শরীরে। নামাজ আদায়ে হামাগুড়ি দিয়ে চলে কপিলমুনি বায়তুস সালাম কেন্দ্রীয় জামে মসজিদের দিকে। আল-আমিন নিয়মিত মুসল্লী এ মসজিদের। সম্প্রতি মসজিদের দৃষ্টিনন্দন পাঁচতলা ভবন নির্মানে ভাঙ্গা হয়েছে মসজিদ।

নির্মান কাজ চলছে। সাময়িক ভাবে বাড়তি মুসল্লিদের নামাজ আদায় করতে হয় রাস্তার উপর। আল-আমিনও রাস্তায় নামাজ পড়া মুসল্লীদের কাতারের একজন। অন্যের দানে সংসার চলে যে আল-আমিন তারও ইচ্ছে হয় মসজিদ নির্মান কাজে এগিয়ে আসতে। প্রতিদিনের সামান্য রোজগারে তার সুপ্ত ইচ্ছেটা বারবার আটকে যায়। মসজিদ নির্মানে এগিয়ে আসতে না পারায় তার হৃদয়ে হচ্ছে রক্তক্ষরন।

অবশেষে আল-আমিনের সেই স্বপ্ন পুরন হয়েছে। সে এক বস্তা সিমেন্ট দান করেছে মসজিদের নির্মান কাজে। অপরের দানে সংসার চলে যে আল-আমিনের সে দান করছে মসজিদে। আল-আমিনের এই মহত উদ্যোগ সোশ্যাল মিডিয়ার সুবাদে গন্ডি পেরিয়ে আলোচিত হচ্ছে দেশ ছাড়িয়ে বিদেশেও।

শারীরিক সীমাবদ্ধতা কিংবা আর্থিক দৈন্যতা যে ভালো কাজে বাঁধা হতে পারে না আল-আমিন তার উদাহরণ। আল-আমিন এ প্রতিবেদককে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, তিনি আমাকে সৃষ্টির সেরা মানুষ হিসেবে সৃষ্টি করেছেন।

তার দয়ায় সেই মানুষের সাহায্যে আমার পরিবারের জীবিকা নির্বাহ হয়। সমাজের বিত্তবানদের কাছে কপিলমুনি মসজিদের নির্মান কাজে সহযোগিতা কামনা করছে প্রতিবন্ধী আল-আমিন।

মসজিদ কমিটির সদস্য, সিনিয়র সাংবাদিক ও মানবধিকার কর্মী এস এম মুস্তাফিজুর রহমান পারভেজ প্রায় একশত বছরের ঐতিহ্যবাহী এই মসজিদ নির্মানের জন্য সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।


Top